পুদিনার ৮ অসাধারণ গুণ

ঔষুধি বিভিন্ন গু’নাগু’ণের কারণে খুবই পরিচিত পুদিনা পাতা। হাজার বছর ধরে এটি আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে। এটি বিভিন্নভাবে খাওয়া হলেও পুদিনা চা অনেক জনপ্রিয় আমা’দের দেশে।

পুদিনায় থাকা মেন্থল, মেনথন এবং লিমনিন ছাড়াও বেশ কয়েকটি তেল পাওয়া যায়। আর এ কারণে এটি শ্বা’সকষ্টের সমস্যা সমাধানে বিশেষভাবে কাজ করে। এছাড়া পুদিনা পাতার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

জানুন পুদিনার বিজ্ঞানসম্মত কিছু উপকারী দিক সম্পর্কে—

১. হজম সমস্যা দূর করে

গ্যাস্ট্রিক, পেট ফুলে থাকা ও বদহজমের মতো সমস্যা দূর করতে অনেক কার্যকরী পুদিনা পাতা। এ ছাড়া ক্যান্সারের জন্য মোথেরাপি গ্রহণকারীদের বমিভাব কমাতেও অনেক কার্যকরী এটি। পশুর গবেষণায় দেখা গেছে যে, পুদিনা পাচনতন্ত্রকে শিথিল করে এবং ব্যথা কমাতে পারে। আর এটি মসৃণ পেশিগু’লোকে সংকুচিত ’হতে বাধা দেয়, যা আপনার অন্ত্রের স্প্যামগু’লি উপশম করতে পারে।

২. টেনশন, মাথাব্যথা ও মাইগ্রে’নের সমস্য কমায়
টেনশন, মাথাব্যথা ও মাইগ্রে’নের সমস্য দূর করতে অনেক উপকারী ’হতে পারে পুদিনা। পেপারমিন্ট তেল বা পুদিনা তেলের মেন্থল র’ক্ত প্রবাহ বৃ’দ্ধি করে এবং শীতলতা প্রদান করে ব্যথা কমাতে সহায়তা করে। মাইগ্রে’নের ৩৫ জন রোগীর ওপরে করা একটি র্যান্ডমাইজড ক্লিনিকাল স্টাডিতে দেখা গেছে যে, পিপারমিন্ট তেল কপালে এবং গলায় প্রয়োগ করায় প্লেসবো অয়েলের তুলনায় দুই ঘণ্টা আগে ব্যথা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

৩. নিঃশ্বা’স সতেজ করে
পুদিনায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি মুখের জীবাণুগু’লোকে হ’ত্যা করতে সহায়তা করে। আর দাঁতের প্লেক তৈরি করে যা আপনার শ্বা’সকে উন্নত করতে পারে। এ কারণে পুদিনা বিভিন্ন টুথপেস্ট, মাউথওয়াস, চুইংগামে ব্যবহার করা হয়।

৪. সাইনাসের বিরু’দ্ধে লড়াই করতে পারে
পুদিনায় এন্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এই কারণে পুদিনা চা বিভিন্ন সংক্রমণ, সাধারণ ঠাণ্ডর এবং অ্যালার্জির কারণে জমে থাকা সাইনাসের বিরু’দ্ধে লড়াই করতে পারে।

৫. ক্লান্তি কমায়
পুদিনা আপনার শক্তিকে উন্নত করে এবং ক্লান্তি কমাতে পারে। গবেষণা দেখা যায়, পুদিনায় থাকা প্রাকৃতিক যৌ’গগু’লো শক্তি বৃ’দ্ধির ওপর উপকারী প্রভাব ফেলতে পারে।

৬. মাসিকের ব্যথা কমাতে সহায়তা করে
পুদিনা মাসিকের ব্যথা কম অনুভব করতে সহায়তা করতে পারে। মাসিকের বেদনাদায়ক সময়সীমা’র ১২৭ নারীর একটি গবেষণায় দেখা যায় যে, পুদিনার এক্সট্র্যাক্ট ক্যাপসুলগু’লো ব্যথার তীব্রতা এবং সময়কাল কমাতে নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রা’গের মতো কার্যকর হিসেবে প্রমাণিত হয়।

৭. ভালো ঘু’ম ’হতে সহায়তা করে
পুদিনা একটি ক্যাফেইনমুক্ত উপাদান। আর এটি পেশি শিথিল করতে অনেক সহায়তা করতে পারে। এ কারণে ঘু’মাতে যাওয়ার আগে পুদিনা খেলে তা আপনার ভালো ঘু’মে সহায়তা করতে পারে।

৮. মৌসমি অ্যলার্জির সমস্যা দূর করতে পারে
পুদিনায় থাকা রোসমা’রিনিক অ্যাসিড অ্যালার্জিজনিত বিভিন্ন সমস্যা যেমন, নাক দিয়ে পানি পড়া, চোখ চুলকানো এবং হাঁপানিতে উপকারী হিসেবে কাজ করে। ইঁদুরের একটি গবেষণায় দেখা যায় যে, পেপারমিন্ট নি’র্যাস এলার্জি উপসর্গ কমিয়ে দেয়।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম

error: চুরি করা নিষেধ । 😏