গত ১৪ বছরে একবারও জিততে পারেনি আর্জেন্টিনা ।

সর্বশেষ কো’পা আমেরিকায় ফ্রি কিক থেকে দুটি গোল করেছিলেন লিওনেল মেসি। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সম্প্রতি একটি ভিডিও প্রকাশ হয়েছে।

আর্জেন্টিনা জাতীয় দলের অনুশীলনে তিন রকম ফ্রি কিক থেকে গোল করার চেষ্টা করছেন লিওনেল মেসি। ভেনেজুয়েলা সাবধান!

ভেনেজুয়েলা? ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এবার দলবদলের ডামাডোলে অনেকে ভুলে যেতে পারেন, ২০২২ বিশ্বকাপ দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের খেলা আবারও মাঠে গড়াচ্ছে কাল থেকে।

রাজধানী কারা’কাসে কাল বাংলাদেশ সময় ভোর ৬টায় আর্জেন্টিনার মুখোমুখি হবে ভেনেজুয়েলা। এ ম্যাচ সামনে রেখে জাতীয় দলের অনুশীলনে ফ্রি কিক নিখুঁতের চেষ্টা করছেন মেসি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ৬ ম্যাচে ৩ জয় ও ৩ ড্রয়ে মোট ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আর্জেন্টিনা।

৬ ম্যাচের সব কটি জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। নিজেদের মহাদেশ থেকে বাছাইপর্বে স’প্তম ম্যাচে মাঠে নামা’র আগে বেশ ফুরফুরে মেজাজেই থাকার কথা আর্জেন্টিনা দলের।

গত জুলাইয়ে ব্রাজিলের মাটিতে কো’পা আমেরিকা জয়ের রেশ তো এখনো কাটেনি মেসি–দি মা’রিয়াদের।

ওদিকে বাছাইপর্বে ১০ দলের মধ্যে নবম ভেনেজুয়েলা। তবে ভেনেজুয়েলার মাঠে নিকট অতীতে নজর দিলে এই ম্যাচ হালকা মেজাজে নেওয়ার কোনো কারণই নেই লিওনেল স্কালোনির দলের।

বিশ্বকাপ বাছাইপর্ব, কো’পা আমেরিকা ও প্রীতি ম্যাচ মিলিয়ে ভেনেজুয়েলার বিপক্ষে বরাবরই দাপুটে প্রতিপক্ষ আর্জেন্টিনা।

কিন্তু ক্রিস্টোফার কলম্বাসের ভাষায় ‘ঈশ্বরের আশীর্বাদপুষ্ট’ দেশটিতে সর্বশেষ দুবারের সফরে সুখস্মৃ’তি নিয়ে ফিরতে পারেনি মহাদেশীয় চ্যাম্পিয়নরা।

ভেনেজুয়েলার মাটিতে আর্জেন্টিনা সর্বশেষ খেলেছে পাঁচ বছর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে। ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের সেই ম্যাচে ২–২ গোলে ড্র করে এদুয়ার্দো বাউজার দল।

দ্বিতীয়ার্ধের ৮ মিনিট পর্যন্তও ২–০ গোলে পিছিয়ে ছিল আর্জেন্টিনা। লুকাস প্রাতো ও নিকোলাস ওতামেন্দির গোলে শেষ পর্যন্ত পয়েন্ট নিয়ে ফিরতে পেরেছে বাউজার দল।

তার পাঁচ বছর আগে, ২০১১ সালেও বিশ্বকাপ (২০১৪) বাছাইপর্বের ম্যাচ খেলতে ভেনেজুয়েলায় গিয়ে ১–০ গোলে হেরে এসেছিল আর্জেন্টিনা।

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনা ভেনেজুয়েলার মাটি থেকে সর্বশেষ জয় নিয়ে ফিরেছে ১৪ বছর আগে, ২০০৭ সালে।আর্জেন্টাইন কোচ আলফিও বাসিলের অধীনে সেবার গ্যাব’্রিয়েল মিলিতো ও তরুণ লিওনেল মেসির গোলে ২–০ ব্যবধানের জয় নিয়ে ফিরেছিল আর্জেন্টিনা।

ভেনেজুয়েলার বিপক্ষে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: গোলকিপার: এমিলিয়ানো মা’র্তিনেজ। ডিফেন্ডার: গঞ্জালো মন্তিয়েল/নাহুয়েল মলিনা, হেরমান পেসেলা, নিকোলাস ওতামেন্দি, মা’র্কোস আকুনিয়া। মিডফিল্ডার: রদ্রিগো ডি পল, গিদো রদ্রিগেজ, জোভান্নি লো সেলসো/ নিকোলাস গঞ্জালেস। ফরোয়ার্ড: লিওনেল মেসি, লাওতারো মা’র্তিনেজ ও আনহেল দি মা’রিয়া

error: চুরি করা নিষেধ । 😏